নাসিম বানু চারুকলা শিল্পকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন

  |  বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১ |  ২:১৪ অপরাহ্ণ
চারুকলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের প্রাক্তন অধ্যাপক শিল্পী নাসিম বানু স্মরণে শোকসভা গতকাল বুধবার ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। চবি চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরীর সভাপতিত্বে ও পরিচালনায় সভার শুরুতে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন ও প্রয়াতের আত্মার শান্তি কামনা করা হয়। আলোচনায় শিল্পী নাসিম বানুর জীবন ও শিল্পকর্ম নিয়ে বক্তারা স্মৃতিচারণ করেন।

বক্তারা বলেন, অধ্যাপক নাসিম বানু ছিলেন চারুকলায় প্রথম এমএফএ ডিগ্রি অর্জনকারী নারী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের প্রথম নারী শিল্পী শিক্ষক। শিল্পীর শিল্পকর্মসমূহ যথাযথ সংরক্ষণ ও প্রদর্শনের জন্য সকলে ঐকমত্য হন। শেষে নাসিম বানুর মৃত্যুতে শোকপ্রস্তাব গৃহীত হয়। অধ্যাপক সৈয়দ সাইফুল কবির বলেন, শিল্পী নাসিম বানুর মতো শিল্পীরা দেশের সম্পদ। তাঁর অকালে চলে যাওয়া চারুকলাঙ্গনের জন্য ক্ষতি। তিনি চারুকলা শিল্পকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।

শোকসভায় অনান্যদের মধ্যে বক্তব্য দেন অধ্যাপক ঢালী আল মামুন, অধ্যাপক জাহেদ আলী চৌধূরী, অধ্যাপক মো. জসিম উদ্দিন, সহযোগী অধ্যাপক নাসিমা আক্তার ও উত্তম কুমার বড়ুয়া, শায়লা শারমিন, সুফিয়া বেগম, কাজল দেবনাথ, তাসলিমা আক্তার। উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক সুব্রত দাশ, অসীম কুমার রায়, শারদ দাশ, জিহান করিম, হায়দারী আনদালুসীয়া, প্রভাষক রাসেল কান্তি দাস, সৈয়দ মো. সোহরাব হোসেন, ফাখিয়া নিজাতী, হ্লু বাই শু চৌধুরী, উম্মে তানিয়া।