সেনেগালে বিরোধী নেতা গ্রেপ্তারের পর সহিংসতায় নিহত ৪

  |  শনিবার, মার্চ ৬, ২০২১ |  ৪:৫০ অপরাহ্ণ
সেনেগাল

সেনেগালে বিরোধীদলীয় নেতাকে গ্রেপ্তারের ঘটনায় সহিংসতা ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত চারজন নিহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে বলে গতকাল শুক্রবার সেনেগাল সরকার জানিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্তনিও ফেলিক্স আবদুলায়ে ডিওমে গতকাল এক টিভি ভাষণে এ বিক্ষোভকে রাহাজানি ও দস্যুতা বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘চারজনের প্রাণহানির ঘটনায় সরকার দুঃখ প্রকাশ করছে।’

দুদিনের বিক্ষোভে পর সব পক্ষকে সহিংসতা এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

গুতেরেসের মুখপাত্র স্টিফানে ডুজারিক নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, ‘বিক্ষোভ হতে হবে অবশ্যই শান্তিপূর্ণ এবং আন্তর্জাতিক মানবাধিকার অনুসারেই পুলিশকে পদক্ষেপ নিতে হবে।’

বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিরোধীদলীয় নেতা ওসমানে সোনকোকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগও আনা হয়: যদিও এ অভিযোগ তিনি অস্বীকার করেছেন।

সেনেগালে তরুণ প্রজন্মের মধ্যে বিপুল জনপ্রিয় ওসমানে সোনকো। দেশটির প্রেসিডেন্ট ম্যাকি সালের অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হয় তাঁকে।

গত বুধবার ধর্ষণের অভিযোগের শুনানির জন্য ওসমানে সোনকোকে আদালতে নিয়ে যাওয়ার সময় তাঁর সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। বিক্ষোভ ছড়িয়ে পড়ে রাজধানী ডাকারসহ অন্যান্য শহরে।

ডাকারে দাঙ্গা পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে জড়িয়ে পড়েন কয়েক শ তরুণ। রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রতিবন্ধকতা তৈরি করেন বিক্ষোভকারীরা। পুলিশের দিকে পাথর ও হাতবোমা ছুড়ে মারেন তাঁরা। ‘সোনকোর মুক্তি চাই’—স্লোগান দেন তাঁরা।

ডাকারের বাইরে এমবাও শহরে বিক্ষোভের সময় লুটপাটের ঘটনা ঘটেছে। একটি ফরাসি চেইন সুপারমার্কেটের ১৪টি দোকানে হামলা হয়েছে বলে জানা গেছে।