আজ আমিরাত যাচ্ছেন নেতানিয়াহু

  |  বৃহস্পতিবার, মার্চ ১১, ২০২১ |  ৫:৫৪ অপরাহ্ণ
netanyahu

স্বাভাবিক সম্পর্কের পর আমিরাতে প্রথম আনুষ্ঠানিক সফরে আসছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। আজ বৃহস্পতিবার (১১ মার্চ) আসন্ন নির্বাচনের আগে উপসাগরীয় দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে তিনি আসবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইসরায়েলি সংবাদ মাধ্যম কান। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়, আমিরাতের এ সফরে নেতানিয়াহু উপসাগরীয় দেশটির নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাত করবেন। এমনকি সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গেও তিনি সাক্ষাত করতে পারেন। এছাড়াও আবুধাবির যুবরাজ শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বিশেষ বৈঠক করবেন তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এ সফর সম্পর্কে নেতানিয়াহু বা আমিরাতের পক্ষ থেকে কোনো কিছু জানানো হয়নি। এদিকে সৌদি যুবরাজ মুহাম্মদের সফর ও নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতের বিষয়টি এক সৌদি কর্মকর্তা অস্বীকার করেছেন।

ইসরায়েলের চ্যানেল-টুয়েলভ টেলিভিশন বলেছে, নেতানিয়াহু দুই ঘণ্টার সফরে আরব আমিরাতে যাবেন এবং পুরো সময় তিনি আবুধারির বিমানবন্দরে থাকবেন।

ট্রাম্প প্রশাসনের পৃষ্ঠপোষকতায় ইসরায়েল ও আমিরাত গত বছরের ১৫ সেপ্টেম্বর স্বাভাবিক সম্পর্ক করে। স্বাভাবিক সম্পর্কের পর নেতানিয়াহুর এটিই প্রথম আনুষ্ঠানিক আমিরাত সফর। উভয় দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু হয় এবং বিভিন্ন বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হয়।

সূত্র : রয়টার্স