দুই দিনে ৩৬ কোটি টাকার ভ্যাট আদায় চট্টগ্রামে

  |  শুক্রবার, মার্চ ১২, ২০২১ |  ২:০৯ অপরাহ্ণ
vat

অনলাইনে ভ্যাট, রিটার্ন দাখিল ও ইএফডিকে জনপ্রিয় করতে চট্টগ্রামে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের দুই দিন ব্যাপী তৃতীয় ভ্যাট মেলায় ৩৫ কোটি ৭৭ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। বুধ ও বৃহস্পতিবার (১০-১১ মার্চ) চট্টগ্রামের আটটি দফতরে-আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবানে এ মেলা অনুষ্ঠিত হয়েছে।

মেলায় রিটার্ন দাখিল হয়েছে ৩ হাজার ৫৮৫টি। এর মধ্যে সবচেয়ে বেশি ৯৮০টি রিটার্ন দাখিল হয়েছে আগ্রাবাদ বিভাগে। এরপর চট্টলা বিভাগে ৭৫৪টি, কক্সবাজার বিভাগে ৬৩১টি, চান্দগাঁওতে ৩৬৯টি, খাগড়াছড়িতে ৩৬১টি, রাঙামাটিতে ২৮০টি, পটিয়ায় ১৬৫টি ও বান্দরবানে ৪৫টি। সব মিলে নতুন নিবন্ধনের আবেদন পড়েছে ২৩৪টি।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. শাহীনূর কবীর পাভেল এসব তথ্য নিশ্চিত করেছেন।

মেলার পাশাপাশি ১২-১৪ মার্চ নগরের বড় বড় শপিং মল ও বিভিন্ন গুরুত্বপূর্ণ মার্কেটে ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি সেবা প্রদান করা হবে।

গত ১১-১২ জানুয়ারি ১ম বারের মতো চট্টগ্রামে ভ্যাট মেলার আয়োজন করা হয়। মেলায় ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমা পড়ে, নতুন নিবন্ধন নেন ২৮৪টি প্রতিষ্ঠান এবং রাজস্ব আদায় হয়েছে প্রায় ১৯ কোটি টাকা।

পরবর্তীতে ১০-১১ ফেব্রুয়ারি ২য় বারের মতো আয়োজিত ভ্যাট মেলায় রিটার্ন জমা পড়ে ৩ হাজার ২৪৩টি, নতুন নিবন্ধনের আবেদন পড়ে ৩৪২টি এবং রাজস্ব আদায় হয় প্রায় ৩২ কোটি টাকা।