বিনম্র শ্রদ্ধায় চট্টগ্রামে জাতির পিতাকে স্মরণ

  |  বুধবার, মার্চ ১৭, ২০২১ |  ১২:৫৭ অপরাহ্ণ
চট্টগ্রামে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি চলছে চট্টগ্রামে। সরকারি-বেসরকারি অফিস ও ভবনে উত্তোলন করা হয়েছে জাতীয় পতাকা ।

বুধবার (১৭ মার্চ) চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সূর্যোদয়ের পর জেলা শিল্পকলা একাডেমিতে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

সকাল ৯টায় শিল্পকলা একাডেমিতে পায়রা ও ফেস্টুন উড়িয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করা হয়। এছাড়া কর্মসূচির মধ্যে রয়েছে- মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর জীবনীর ওপর রচনা ও ৭ মার্চের ভাষণের ওপর প্রতিযোগিতা, জেলা শিল্পকলা ও শিশু একাডেমিতে চিত্রাঙ্কন, হাতের লেখা, নৃত্য ও বঙ্গবন্ধুকে নিয়ে গান প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, বিভিন্ন মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ে মিলাদ মাহফিল, দোয়া ও প্রার্থনা অনুষ্ঠান, শিশু সদন, শিশু পরিবার ও শিশু বিকাশ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন, সন্ধ্যা ছয়টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমিতে চট্টগ্রাম আঞ্চলিক তথ্য অফিস, পিআইডি ও জেলা তথ্য অফিস বঙ্গবন্ধুর ওপর বিভিন্ন বই ও ছবি প্রদর্শন করছে। এছাড়া সন্ধ্যা থেকে আলোকসজ্জা ও সন্ধ্যা সাতটায় এমএ আজিজ স্টেডিয়ামে ফায়ার ওয়ার্কস ও আতশবাজি ফুটানো হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড

বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণের কাছাকাছি বাংলাদেশ। সংকটে, সংগ্রামে প্রেরণার নাম বঙ্গবন্ধু। শত ষড়যন্ত্র সত্ত্বেও বঙ্গবন্ধু বিশ্ববাসীর অন্তরে চির জাগরূক থাকবেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী এ অভিমত ব্যক্ত করেন।

কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হকের সভাপতিত্বে ও উপ পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ নাথের সঞ্চালনায় আলোচনা করেন বোর্ডের সচিব প্রফেসর আবদুল আলীম, পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ, বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী, উপ-সচিব মোহাম্মদ বেলাল হোসেন, সিনিয়র সিস্টেম এনালিস্ট কিবরিয়া মাসুদ খান, সহকারী হিসাবরক্ষণ কর্মকর্তা আবুল কাসেম ফজলুল হক, সেকশন অফিসার বিপন বড়ুয়া, আ ফ ম সেলিম, জাহেদ হোসেন, শাহাদাৎ হোসেন প্রমুখ।

সকাল ৯টায় বোর্ড চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে সকাল সাড়ে ৮টায় টাইগারপাস নগর ভবন কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন চসিক মেয়র এম রেজাউল করিম চৌধুরী। সকাল ৯টা থেকে প্রত্যেক ওয়ার্ডের স্বাস্থ্যকেন্দ্রে দেওয়া হয় বিনামূল্যে চিকিৎসাসেবা। সকাল ১০টায় এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেলা ১টায় এতিম ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হবে।

মহানগর আওয়ামীলীগের উদ্যোগে সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে শিশু সমাবেশ, আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়।