‘বঙ্গবন্ধু বাংলাদেশকে মুসলিম বিশ্বে পরিচিত করেছিলেন’

  |  শনিবার, মার্চ ২০, ২০২১ |  ৭:৩৮ অপরাহ্ণ

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব ড. ইউসুফ আল ওথাইমিন বলেছেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। তিনি দ্বিতীয় ওআইসি সম্মেলনে অংশ নিয়ে বাংলাদেশকে মুসলিম বিশ্বের কাছে পরিচিত করেছিলেন।

শনিবার (২০ মার্চ) জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানমালার চতুর্থ দিনের আয়োজনে ভিডিও বার্তায় এ কথা বলেন ওআইসি মহাসচিব।

‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে দশ দিনব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। শনিবার চতুর্থ দিনের আলোচনার প্রতিপাদ্য ‘তারুণ্যের আলোক শিখা’।

এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। দিনের প্রতিপাদ্যে বক্তব্য রাখেন জনপ্রিয় কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় ইউসুফ আল ওথাইমিন বলেন, বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন সেই লক্ষ্যে তার কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পরে বঙ্গবন্ধুর কন্যা দেশের ক্ষমতায় রয়েছেন। তিনি সোনার বাংলা গড়ে তুলতে ক্লান্তিহীনভাবে কাজ করছেন।

তিনি বলেন, বাংলাদেশের এখন একটি উজ্জ্বল রাষ্ট্র। বাংলাদেশ ও ওআইসির মধ্যকার সম্পর্ক এখন আরও দৃঢ়। মুসলিম বিশ্বে শান্তি প্রতিষ্ঠা, উন্নয়নের লক্ষ্যে আমরা একসঙ্গে কাজ করবো।

আলোচনা পর্ব শেষে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, যাতে রয়েছে বন্ধু রাষ্ট্র জাপানের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক আয়োজন, ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যের ওপর টাইটেল অ্যানিমেশন ভিডিও, সমসাময়িক শিল্পীদের পরিবেশনায় বঙ্গবন্ধুর পছন্দের গান, থিমেটিক কোরিওগ্রাফি এবং দুই প্রজন্মের শিল্পীদের মেলবন্ধনে মিশ্র মিউজিক পরিবেশনা।

রোববার (২১ মার্চ) পঞ্চম দিনে অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘ধ্বংসস্তূপে জীবনের গান’। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। প্রতিপাদ্যের ওপরে আলোচনায় অংশ নেবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন। আলোচনা পর্বে জর্ডানের বাদশার পক্ষে উপপ্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর ভিডিও বার্তা প্রচার করা হবে। সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।