মুক্তিযুদ্ধের স্থানগুলো সংরক্ষণ করা জরুরি: মোশাররফ

  |  বুধবার, মার্চ ২৪, ২০২১ |  ৯:১১ পূর্বাহ্ণ
মোশাররফ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ৫৫ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দিয়েছে চট্টগ্রাম জেলা পরিষদ।

মঙ্গলবার (২৩ মার্চ) দুপুরে নগরের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালামের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) শাব্বির ইকবাল।

অনুষ্ঠানে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, বর্তমান সরকার বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে দিয়ে তাদেরকে অধিকতর সম্মানিত করেছেন। যে কাজটি মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের করার কথা সেই কাজটি চট্টগ্রাম জেলা পরিষদ করেছে।

তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের স্থানগুলো সংরক্ষণ করা জরুরি। এতে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্ক জানতে পারবে।

জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম বলেন, অনেকেই মন্ত্রী হন, কিন্তু বীর মুক্তিযোদ্ধা হওয়া যায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের সম্মানিত করেছেন এবং মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন।

তিনি বলেন, দেশপ্রেমিক জনগোষ্ঠী তৈরি না হলে কখনো মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়ন হবে না। আমি জেলা পরিষদের মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানিত করতে পেরে নিজেকে গৌরবান্বিত মনে করছি। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

জেলা পরিষদের সচিব মো. রবিউল হাসানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী, সাবেক গণপরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মির্জা আবু মনসুর, যুদ্ধকালীন বিএলএফ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. মঈনুদ্দিন, যদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এনামুল হক চৌধুরী ও বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুস।