দু’দেশের মধ্যে ভাল সম্পর্ক চেয়ে ইমরান খানকে মোদির চিঠি

  |  বুধবার, মার্চ ২৪, ২০২১ |  ৩:৪২ অপরাহ্ণ

২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সাথে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে দু দেশের মধ্যে ভাল সম্পর্ক চেয়ে চিঠিও দিয়েছেন মোদি।

ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, ইমরান খানকে শুভেচ্ছা জানিয়ে মোদি লিখেছেন, ‘‘প্রতিবেশী দেশ হিসেবে ভারত পাকিস্তানের বাসিন্দাদের সঙ্গে ভালো সম্পর্ক চায়। সে জন্য সন্ত্রাস এবং বিরোধিতামুক্ত পরিবেশ প্রয়োজন।’

এছাড়াও সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান করোনায় আক্রান্ত হলে তার দ্রুত আরোগ্য কামনা করেন মোদী। সম্প্রতি একটি রিপোর্টকে ঘিরে চাঞ্চল্য তৈরি হয় কূটনৈতিক শিবিরে। সেখানে বলা হয়, ভারত-পাকিস্তান শান্তির নকশা তৈরি হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায়।

অতি সম্প্রতি পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার কন্ঠে নরম স্বর এবং আলোচনার আহবান, এই দুটি মিলিয়ে দু’দেশের আলোচনার টেবিলে বসার সম্ভাবনা নিয়ে জল্পনা শুরু হয়েছে।

অবশ্য সম্প্রতি রাজ্যসভায় একটি প্রশ্নের উত্তরে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মুরলীধরণ জানিয়েছেন, ‘‘আলোচনার জন্য সহায়ক পরিস্থিতি তৈরির দায় পাকিস্তানের। আর এই সহায়ক পরিস্থিতি তখনই করা সম্ভব, যখন পাকিস্তান তাদের মাটি থেকে ভারতের বিরুদ্ধে আন্তঃসীমান্ত সন্ত্রাস বন্ধের জন্য স্থায়ী, বিশ্বাসযোগ্য, পাকাপাকি পদক্ষেপ গ্রহণ করবে।

ভারত পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশীসুলভ সম্পর্ক রাখতে চায়। বকেয়া বিষয়গুলি নিয়ে কথাও বলতে চায় দ্বিপাক্ষিক স্তরে শান্তিপূর্ণ, সন্ত্রাসমুক্ত পরিবেশে।