বিশ্বের মসজিদ সংস্কৃতি নিয়ে সৌদিতে প্রথম প্রদর্শনী

  |  বৃহস্পতিবার, মার্চ ২৫, ২০২১ |  ৫:১৮ অপরাহ্ণ

কালুরঘাটে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র একে খান-সিআরপি চট্টগ্রাম কেন্দ্র পরিদর্শন করেছেন চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের এমপি মোছলেম উদ্দিন আহমদ।

বুধবার (২৪ মার্চ) পরিদর্শনকালে ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কাজী নুরুল আমিন মামুন ও চিকিৎসক এবং সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেন তিনি।

মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেন, কালুরঘাটে প্রতিষ্ঠানটি মানবসেবায় যে অবদান রাখছে তা প্রশংসনীয়। সুবিধাবঞ্চিত মানুষের জন্য জননেত্রী শেখ হাসিনার সরকার সর্বাত্মক সহযোগিতা করছে।

কাউন্সিলর কাজী নুরুল আমিন মামুন বলেন, এই প্রতিষ্ঠানটি মানবসেবার অনন্য দৃষ্টান্ত। বেসরকারি প্রতিষ্ঠানে এরকম কার্যক্রম খুবই বিরল। তিনি প্রতিষ্ঠানটির সার্বিক সহযোগিতার জন্য কাজ করবেন বলে আশ্বাস দেন।

একে খান-সিআরপি চট্টগ্রাম কেন্দ্র পক্ষাঘাতগ্রস্ত রোগীদের চিকিৎসা সেবা, প্রশিক্ষণ ও পুনর্বাসন এবং প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ করে আসছে। একে খান ও সিআরপির যৌথ উদ্যোগে ২০১২ সালে চট্টগ্রামে এই কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়।

কেন্দ্র থেকে গত বছর ১ হাজার ৮৭৮ জন প্রতিবন্ধী ও অন্যান্য সুবিধাভোগী সেবা গ্রহণ করেছেন। ৬৬২টি কৃত্রিম ও সহায়ক অঙ্গ সরবরাহ করা হয়েছে। এই সেন্টারে ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিস অ্যান্ড লেঙ্গুয়েজ থেরাপি কার্যক্রমও চলছে। প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসতে ভোকেশনাল ট্রেনিং প্রদান করা হচ্ছে।

সেন্টার ম্যানেজার খলিলুর রহমান বলেন, চট্টগ্রাম বিভাগের প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নে এই কেন্দ্রটি প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিবন্ধী সনাক্তকরণ, চিকিৎসা ও কারিগরি শিক্ষা দিয়ে আসছে।