বঙ্গবন্ধু ও বাংলাদেশ সমার্থক: অধ্যাপক ইসমাইল

  |  শুক্রবার, মার্চ ২৬, ২০২১ |  ৩:২৫ অপরাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হলরুমে ‘স্বাধীনতা ও বঙ্গবন্ধুর সোনার বাংলা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ মার্চ) সকাল ১০টায় সেমিনারে মূল প্রবন্ধকার ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া।

সেমিনারে সভাপতি উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এই অঞ্চলের মানুষকে বর্বর পাকিস্তানের শোষণ থেকে মুক্ত করা। তাই তিনি পর্যায়ক্রমে পূর্ব পাকিস্তানের মানুষকে ৭ মার্চের ভাষণে উদ্দীপিত করে বাংলাদেশের স্বাধীনতার চূড়ান্ত রূপরেখা প্রদান করেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ কখনো স্বাধীন হতো না।

ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু মানুষকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেছিলেন সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগাযোগ অবকাঠামো নির্মাণ করে ও জ্ঞাননির্ভর তথ্যপ্রযুক্তি কাজে লাগিয়ে দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে এসেছেন। বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন সোনার বাংলা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই বাস্তবে রূপ নিয়েছে।

সেমিনারে আলোচনা করেন বিআইটিআইডি’র পরিচালক অধ্যাপক ডা. এম এ হাসান চৌধুরী, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ) মাসুদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ডা. দেলোয়ার হোসেন, বিআইটিআইডি’র উপ-পরিচালক ডা. বখতিয়ার আলম, সহকারী রেজিস্টার শাহাদাত হোসেন ও এবিএম মাসুদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ডা. মামুনুর রশীদ।

এদিন সকালে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি সূচনা হয়। জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।