বেসরকারি জেটিতে ভিড়ল স্ক্র্যাপের বড় জাহাজ

  |  বুধবার, মার্চ ৩১, ২০২১ |  ৮:৫৯ পূর্বাহ্ণ

কর্ণফুলীর দক্ষিণপাড়ে বেসরকারি উদ্যোগে গড়ে তোলা জেটিতে প্রথমবারের মতো ভিড়েছে স্ক্র্যাপ নিয়ে আসা বড় জাহাজ।

মঙ্গলবার (৩০ মার্চ) দুপুর সোয়া ১২টায় পানামা পতাকাবাহী এমভি ডিনা ওশান নামের জাহাজটি ভিড়ানো হয় কর্ণফুলী ড্রাইডকের ওই জেটিতে।

১৫৪ মিটার লম্বা সাড়ে ৮ মিটার ড্রাফটের জাহাজটি জাপান থেকে বিএসআরএম গ্রুপের ১৫ হাজার ২২১ টন স্ক্র্যাপ নিয়ে গত ২৩ মার্চ বন্দরের বহির্নোঙরে এসেছিল।

বন্দরের সচিব মো. ওমর ফারুক জানান, বাংলাদেশ মেরিন একাডেমির উত্তরে ও বন্দর চ্যানেলের বামে বেসরকারি উদ্যোগে দুইটি জেটি গড়ে তোলা হয়েছে। তারই একটি জেটিতে আজ এমভি ডিনা ওশান জাহাজটি ভিড়েছে।

তিনি জানান, অ্যানসাইন্ট শিপিংয়ের জাহাজটি যথা নিয়মে বন্দরের অভিজ্ঞ পাইলটরা বহির্নোঙর থেকে নিরাপদে জেটিতে নিয়ে আসেন। এ সময় বন্দরের কাণ্ডারী ১, ও কাণ্ডারী ১০ জাহাজটিকে সাহায্য করে। বন্দরের জিসিবির মতো বেসরকারি জেটিতেও কনটেইনার জাহাজও ভিড়ানো সম্ভব হবে।

বার্থ অপারেটর রুহুল আমিন অ্যান্ড ব্রাদার্সের অধীনে শিগগির জাহাজটি থেকে স্ক্র্যাপ খালাস শুরু হবে বলে জানান তিনি।

বিএসআরএমের উপ-ব্যবস্থাপনা পরিচালক তপন সেনগুপ্ত বলেন, প্রাইভেট জেটি হওয়ায় বন্দরের মূল জেটির পাশাপাশি পণ্য খালাসে নতুন সুযোগ সৃষ্টি হলো।

তিনি বলেন, এতে বহির্নোঙরে জাহাজের অপেক্ষমাণ সময় কমবে। ফলে জাহাজের দিনপ্রতি ডেমারেজ চার্জ সাশ্রয় হবে। পাশাপাশি নিরবচ্ছিন্ন উৎপাদনের জন্য কারখানায় কাঁচামাল জোগান দেওয়া সহজতর হবে।

এদিকে বন্দর ব্যবহারকারীরা বলছেন, প্রাইভেট জেটি হওয়ায় চট্টগ্রাম বন্দরের উপর চাপ কমার পাশাপাশি এতে দ্রুত পণ্য খালাসে নতুন দিগন্তের সূচনা হবে। কর্ণফুলীর দক্ষিণ পাড়ে এরকম আরও প্রাইভেট জেটি হওয়া প্রয়োজন।

এ প্রসঙ্গে সিকম গ্রুপের এমডি আমিরুল হক বলেন, প্রাইভেট জেটিতে পণ্য খালাসের সুযোগ সৃষ্টি করে দেওয়ায় নৌ পরিবহন মন্ত্রণালয়কে আমরা অভিনন্দন জানাই। আশা করি এই উদ্যোগ আরও সম্প্রসারিত হবে।