নিগার সুলতানার সেঞ্চুরিতে বাংলাদেশের মেয়েদের টানা চতুর্থ জয়

  |  সোমবার, এপ্রিল ১২, ২০২১ |  ১২:২৯ পূর্বাহ্ণ

টানা তিন জয়ে আগেই সিরিজ জিতে নিয়েছিল বাংলাদেশ নারী ইমার্জিং দল। এবার চতুর্থ ম্যাচেও দক্ষিণ আফ্রিকার ইমার্জিং দলকে বিশাল ব্যবধানে হারালো বাংলাদেশের মেয়েরা।

দলের জয়ে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়েছেন স্বাগতিক দলের নিগার সুলতানা।
রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে ১১০ রানে জিতেছে বাংলাদেশ ইমার্জিং দল। শুরুতে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ২৩৬ রান সংগ্রহ করে স্বাগতিক দল। জবাবে ১২৬ রানেই গুটিয়ে যায় প্রোটিয়া মেয়েদের ইনিংস। এই জয়ে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেলেন নিগার-সালমারা।

২৩৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বাংলাদেশের মেয়েদের বোলিং তোপে পড়ে যায় সফরকারীরা। নিয়মিত বিরতিতে আঘাত হানতে থাকেন স্বাগতিক বোলাররা। তার তোপে দুই অংক ছুঁতে পারেন মাত্র ৩ জন ব্যাটার। এর মধ্যে দুজন আবার কোনোমতে ১০ রানের কোটা পার করেই বিদায় নেন। তবে একমাত্র ব্যতিক্রম আন্নেকে বোস। মিডল অর্ডারে নেমে ৮১ বলে ৬৩ রান করেন তিনি।

প্রোটিয়াদের সবচেয়ে বেশি ভুগিয়েছেন ফাহিমা খাতুন, সালমা খাতুন ও রিতু মনি। এই ৩ বোলার মিলে তুলে নিয়েছেন ৭ উইকেট। রান খরচেও তারা ছিলেন কৃপণ। এর মধ্যে সালমা ১০ ওভারে খরচ করেছেন মাত্র ১৯ রান। ৩ মেডেনসহ তুলে নিয়েছেন ২ উইকেট। ১০ ওভারে রিতু মাত্র ১৫ রান খরচ করে ঝুলিতে পুরেছেন ১ উইকেট। ফাহিমা ৯.৫ ওভার বল করে ২৯ রান খরচ করলেও তুলে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া নাহিদা আক্তার ও লতা মণ্ডল নিয়েছেন ১টি করে উইকেট।

এর আগে টসে জিতে ব্যাট করতে নেমে দলীয় ১৬ রানেই ওপেনার শারমিন সুলতানার (১০) উইকেট হারায় স্বাগতিক দল। তবে এরপর মুর্শিদা খাতুন ও নিগার সুলতানা মিলে ৮২ রানের জুটি গড়ে ম্যাচের মোড় নিজেদের দিকে টেনে নেন। মুর্শিদা ৭৮ বলে ৪১ রান করে রান আউটের শিকার হওয়ার পর দ্রুত বিদায় নেন ফারজানা হকও (১)।

দ্রুত ২ উইকেট হারানোর ধাক্কা সামলে বড় জুটি গড়েন অধিনায়ক নিগার ও সোবহানা মোস্তারি। দুজনের জুটিতে আসে ৯৭ রান। ৫২ বলে ৪৫ রান আসে সোবহানার ব্যাট থেকে। এরপর লতা মণ্ডলকে নিয়ে অবিচ্ছিন্ন জুটি গড়েন নিগার। ১৩২ বলে ৮ চার ও এক ছক্কায় ১০১ রান নিয়ে অপরাজিত থাকেন নিগার সুলতানা। লতা অপরাজিত থাকেন ২৫ রানে।