পিছিয়ে যাচ্ছে টাইগারদের শ্রীলঙ্কা সফর

  |  বুধবার, সেপ্টেম্বর ২৩, ২০২০ |  ৫:১৬ অপরাহ্ণ

আইসোলেশন ইস্যুতে ছাড় না দেওয়ায় পিছিয়ে যাচ্ছে টাইগারদের শ্রীলঙ্কা সফর।শ্রীলঙ্কায় এখন চলছে সামরিক আইন। কোভিড-১৯ টাস্কফোর্সই দিচ্ছে এখন চূড়ান্ত সিদ্ধান্ত। শর্ত শিথিল করে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বাংলাদেশকে সফরে নেয়ার যে ফর্মুলায় লঙ্কান ক্রিকেট বোর্ড স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়েছিল, সেটি খারিজ করে দিয়েছে কভিড টাস্কফোর্স।

বাংলাদেশকে দেয়া সফর সংক্রান্ত প্রাথমিক শর্তে তেমন কোনো শিথিলতা আনতে পারেনি শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। আর শর্ত মেনে লঙ্কা সফরে যাবে না বিসিবিও।

এ অবস্থায় লঙ্কানরা আইসোলেশন ইস্যুতে শেষ পর্যন্ত কোনো ছাড় না দেয়ায় নির্ধারিত সময়ে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না মুমিনুল-মুশফিকরা। সেক্ষেত্রে টাইগারদের শ্রীলঙ্কা সফর পিছিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী।

তবে, সফর শুরুর দিন ক্ষণ পিছিয়ে গেলেও বাংলাদেশ কবে শ্রীলঙ্কা সফরে যাচ্ছে তা এখনও আলোচনার টেবিলে আছে। এদিকে, বিসিবিও বেশকিছু বিকল্প প্রস্তাব পাঠিয়েছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড-এসএলসি’কে।

শ্রীলঙ্কায় কোভিড সংক্রমণ রোধে গঠিত টাস্কফোর্সের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ায় তারাও রয়েছে বেশ কঠোর অবস্থানে। আর তাদের যে নমনীয় হবার সম্ভবনা নেই সেটা বোঝা যায় ছোট্ট উদাহরণেই। লঙ্কান দলের সাথে যুক্ত হওয়ার আগে কোয়ারেন্টিনের ব্যাপারে ছাড় পাননি তাদের অস্ট্রেলিয়ান ফিল্ডিং কোচ শেন ম্যাকডামটও। কলোম্ব আর ক্যান্ডিতে দুই দফায় মোট ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হয়েছে।

এদিকে, টাইগার ক্রিকেটাররা এখন আছে জৈব নিরাপত্তা বলয়ে। হোটেল থেকে মাঠে আসা-যাওয়া করেই অনুশীলন সারছেন ক্রিকেটাররা। এর বাইরে অন্য কোথাও যাওয়ারও সুযোগ নেই তাদের। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) লঙ্কা সফরে গিয়ে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকেও (এসএলসি) একই মডেল’ অনুসরণের প্রস্তাব দিয়েছিল। কিন্তু সেটাও শ্রীলঙ্কার কোভিড টাস্কফোর্স তাতে সম্মতি দেয়নি।