হালদায় ৭-৮ কেজির মরা কাতলা!

  |  মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১ |  ৫:০১ অপরাহ্ণ

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষিত কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ৭-৮ কেজি ওজনের একটি মরা কাতলা ভেসে এসেছে।

ফটিকছড়ির ১৯ নম্বর সমিতির হাট ইউনিয়নের দক্ষিণ নিশ্চিন্তাপুর এলাকায় নদীপাড়ের কাদার মধ্যে সোমবার (১৯ এপ্রিল) বেলা একটার দিকে মাছটি দেখতে পান স্থানীয় লোকজন।

এর মধ্যে মনসুর আলম নামের এক ছাত্রলীগ নেতা মাছটির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দিলে রাতে বিষয়টি নজরে আসে হালদা গবেষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরীয়ার।
ড. কিবরীয়া জানান, যেখানে কাতলা মাছটি পাওয়া গেছে সেখানে সচরাচর এত বড় মাছ যায় না। হয়তো কয়েকদিন আগে যে বৃষ্টি হয়েছে তাতে ঢলের বিপরীতে মাছটি সেখানে চলে গেছে। তবে অন্যান্য বছরের তুলনায় এবার মরা মাছ কম পাওয়া গেছে।

তিনি বলেন, মনসুর আলমের সঙ্গে আমি কথা বলেছি। তিনি শুধু একটি ছবি তুলেছেন মাছটির। এরপর তা জোয়ারে ভেসে গেছে। সংরক্ষণ করা যায়নি। তাদের ধারণা আনুমানিক ৭-৮ কেজি ওজন হবে মাছটির।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সাত্তারঘাট থেকে মদুনাঘাট পর্যন্ত কার্প জাতীয় মাছের (রুই, কাতলা, মৃগেল, কালিবাউশ) নিষিক্ত ডিম আহরণ করে বংশ পরম্পরায় অভিজ্ঞ জেলেরা রেণু ও পোনা তৈরি করেন। তবে বৈশাখ, জ্যৈষ্ঠ মাসে বজ্রপাত, ভারীবর্ষণ, পাহাড়ি ঢল নামলে বড় বড় মা-মাছ ধুরুং খালের মুখ পর্যন্ত চলে যায়।